Stay Safe Online

Stay Safe Online – Protect your Privacy and data

অনলাইনে সুরক্ষিত থাকা এবং নিজের তথ্যের গোপনীয়তা রক্ষা করা বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনলাইনে নিজেকে গোপন করা মানে লুকিয়ে খারাপ কাজ করা নয়, বর্তমানে ব্যক্তিগত তথ্য চুরি হওয়া আটকানোও একটা বড় বিষয়। ব্যক্তিগত তথ্য যেমন, নাম, জন্ম তারিখ, ছবি ইত্যাদি সামান্য তথ্য একসাথে জুড়ে কারও সম্পর্কে একটা পূর্ণ চিত্র বানানো সম্ভব। এই চিত্র দিয়েই যে কোন কারো অনলাইন পরিচয় নকল করা যেতে পারে। বড় করে দেখলে ব্যাঙ্ক এ্যকাউন্ট পর্যন্ত পৌঁছানো সম্ভব। আমি এখানে ০৪ টি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায় (তার মধ্যে কিছু ওপেন সোর্স) এইরকম সফ্টওয়্যার নিয়ে আলোচনা করছি যেগুলি আমাদের সমস্ত অনলাইন কার্যকলাপ সুরক্ষিত করবে এবং আমাদের তথ্যও গোপন রাখবে।

01. Tor Browser :

Tor নেটওয়ার্ক এর জন্মই হয়েছে অজ্ঞাত ভাবে ইন্টারনেট ব্রাউজ করার জন্য। Tor এর পুরো কথা হল The Onion Router. এটি একটি বহু স্তর বিশিষ্ট গোপনীয়তা রক্ষা ব্যবস্থা। আমরা Tor Browser এর মাধ্যমে Tor Network ব্যবহার করতে পারি। এটি মূলত Mozilla Firefox ভিত্তিক ব্রাউজার। আপনি সাধারণ ভাবেই ইন্টারনেট ব্যবহার করবেন। কিন্তু এই ব্রাউজার হাজার হাজার রিলে ব্যবহার করে আপনার তথ্যের উৎস এবং উৎসের কাছে আপনাকে সম্পূর্ণ রূপে আড়াল করে রাখবে।

ভৌগলিক সীমানা অনেক ক্ষেত্র কিছু কিছু সাইট ব্যবহারের উপর প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায়। এই প্রতিবন্ধকতা কাটানোর ক্ষেত্রে টর ব্যবহার সবথেকে দরকারী

02. KeyScrambler :

এখন আমরা অনেক ক্ষেত্রেই শুধুমাত্র Password দ্বারাই সুরক্ষিত। একটা ID এবং Password অনেক ক্ষতি করতে পারে। আর এমনটা হতেই পারে, আপনার অজান্তে এমন কিছু ডাউনলোড হয়ে যেতে পারে যেটা ওয়েব ব্রাউজারে আপনার সমস্ত কি-স্ট্রোক রেকর্ড করছে এবং সেগুলি বাইরে পাঠিয়ে দিচ্ছে।

KeyScrambler এইটা হতে বাধা দেয়। KeyScrambler নিশ্চিত করে ওয়েব ব্রাউজারে টাইপ করা প্রতিটি কি-স্ট্রোক যেন এনক্রিপটেড হয়। ফলে কেউ আপনার মেশিনে Keylogger ইন্সস্টল করে দিলেও আপনার চিন্তা করার কিছু থাকবে না। যে ওগুলো পাবে সে মাথার চুল ছিঁড়বে।

03. GnuPG :

GnuPG মানে হল GNU Privacy Guard. এই টুলটি ব্যবহার করে আমরা তথ্য ও ফাইল কে এনক্রিপ্ট এবং ডিজিটাল সাইন করতে পারি যা এককথায় ভাঙা অসম্ভব।

04. Wise Folder Hider :

যেমন নাম তেমন কাজ। এর একটা প্রো ভার্সান রয়েছে, যদিও ফ্রি ভার্সান ই যথেষ্ট।

Subhrapratim De is a Data Entry Operator (DEO/VLE) under MGNREGA Scheme. He is working at the ground level (Gram Panchayat) since 2008 in West Bengal. He has strong background knowledge of computer system, network and operating system. He has knowledge of programming and databases too. Lastly he is a part time blogger.

We will be happy to hear your thoughts

      Leave a reply

      This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

      DEO West Bengal